সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে মরহুম মকসুদ আহমেদ লেবু’র স্মরণে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত কবরস্থান নিয়ে বিরোধ; হামলার ঘটনায় এক ব্যক্তি নিহত মিরপুর দি হোপ স্কুলে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে

শ্রীমঙ্গলে ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর মাঝে গবাদিপশু বিতরণ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষে সমন্বিত প্রাণিসম্পদ প্রকল্প উন্নয়নের আওতায় শ্রীমঙ্গল উপজেলায় অনগ্রসর ক্ষুদ্র নৃ-জনগোষ্টির সুফলভোগী পরিবারের মধ্যে প্যাকেজ অনুদান হিসেবে উন্নতজাতের ক্রসবিট বকনা, দানাদার খাদ্য ও গরুর ঘর নির্মানের উপকরণ সামগ্রী বিতরণ করা হয়।

বুধবার (১২জানুয়ারী) সকালে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর প্রাঙ্গনে প্রাণিসম্পদ অধিদপ্তর কতৃক আয়োজিত গবাদিপশু বিতরণী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম।

এসময় আরো উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুছ ছামাদ, সদর ইউনিয়নের চেয়ারম্যান ভানুলাল রায় ও উপকারভোগী পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রী কতৃক যুগান্তকারী প্রদক্ষেপ সরুপ সমতলের ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর কথা বিবেচনা করে প্রতিটি পরিবারে ১টি করে মোট ৪৮টি পরিবারের মাঝে গরুগুলো বিতরণ করা হয়।

তিনি আরো জানান, গরুগুলো তিন বছর লালন-পালন করে দ্বিগুন বৃদ্ধি ও অর্থনিতীক ভাবে সাবলম্বী হয়ে ওঠার লক্ষে বিতরণ করা হচ্ছে। গবাদিপশুগুলো অন্যের কাছে বিক্রি বা হস্তান্তর না করে, নিজের কাছে রেখে লালন-পালন করতে হবে। গবাদিপশুগুলো প্রাণিসম্পদ অধিদপ্তর কতৃক তদারকি করার জন্য ৩জন মাঠকর্মী থাকবে । একটি করে গরুর ঘর নির্মানের জন্য নির্মানসামগ্রী প্রধান করা হয়েছে। দেওয়া হয়েছে গরুর খাদ্য সামগ্রী। তিনজন মাঠকর্মী নিয়মিত ভাবে গুরুর খাবার-দাবারের বিষয়ে অবগত করবে। প্রতিটি ইউনিয়ন ভিত্তিক আরো কর্মী নিয়োগ দেওয়া হবে। মাঠকর্মীরা বাড়িতে-বাড়িতে গিয়ে গরুর স্বাস্থ্যেও বিষয়ে খোঁজখবর নিবে। পরে ৪৮টি গরু উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com